সাংবাদিকতা ও আলোকচিত্র নিয়ে অতীতের কিছু কথা ও স্মৃতি

0
35

খন্দকার মাসুদ-উজ-জামান: প্রায় ৩৩ বছর আগে বেগ আর্ট ইন্সটিটিউট এ যখন আমি মাসুদ-উজ-জামান ফটোগ্রাফিতে বেসিক কোর্স করি ও আরো অন্যান্য ধরনের ফটোগ্রাফি ও ভিডিও গ্রাফির উপর একাধিক প্রশিক্ষণ নেই তখন ফটোগ্রাফিতে ডিপ্লোমা শেষ করি সেই মুর্হুতে আমাদের ব্যাচের ছবি।

ছবিতে আমার সহপাঠিরাসহ আমার শ্রদ্ধেয় মঞ্জুর আলম বেগ স্যার (১) যিনি আমাদের ফটোগ্রাফিতে হাতে খরি দিয়েছিলেন। যিনি সারা বিশ্বে ফটোগ্রাফির স্রষ্টা বলা হয় এবং সারা বিশ্বের আলোকচিত্র শিল্পী ফটোগ্রাফিদের ১১ জনের একজন এবং এই বাংলাদেশে ওনার হাত দিয়ে অনেক নামকরা আলোকচিত্র শিল্পী তৈরী হয়েছেন।

যেমন বিশ্বের দরবারে মঞ্জুর আলম বেগ স্যার আধুনিক ফটোগ্রাফিক্স বই সহ আরো অনেক বই লিখে সম্মান অর্জন করেছেন ও আলোকচিত্র শিল্পীদের হাতের নাগালে পৌছে দিয়েছেন। যেমনটি মরহুম মঞ্জুর আলম বেগ স্যার সারা পৃথিবীতে আলোকচিত্রে অনেক নামিদামি পুরস্কার পেয়ে দেশের সম্মান অর্জন করেছেন এবং মৃত্যু পরবর্তীতেও ওনাকে একুশে পদকে ভুষিত করা হয় এবং ওনার পাশে বসা আছেন গোলাম মোস্তফা স্যার (২) ওনিও আমার ভিডিওগ্রাফিতে প্রশিক্ষণ দেন। ওনার নিজ ইন্সটিটিউটে।

বিটিভির উচ্চ পদস্থ কর্মকর্তা ছিলেন। তাহার জীবনদশায় একুশে পদক পান। আমি ওনার দীর্ঘায়ু কামনা করি। তার পাশে বসা অবস্থায় কাজী মাজহারুল ইসলাম (৩) ওনিও বিটিভির উচ্চ পদস্থ কর্মকর্তা ছিলেন। আমাদের প্রশিক্ষণ দিয়েছেন।

মঞ্জুর আলম বেগ স্যার এর হাতে যেসকল আলোকচিত্র শিল্পী তৈরী হয়েছেন তাদের মধ্যে কিছু নাম: রশিদ তালুকদার, স্বপন সাহা, বিজন সরকার, আনোয়ার হোসেন, চঞ্চল মাহমুদ, খন্দকার মাসুদ-উজ-জামান (৪) ও খন্দকার আসাদ-উজ-জামান সুমন।

চলমান..

LEAVE A REPLY