আজ চাঁদ দেখা গেলে কাল রোজা শুরু

0
15

টিএনবি নিজস্ব প্রতিবেদক:

আজ শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে কাল শনিবার (২৫ এপ্রিল) থেকে শুরু হবে রহমত, বরকত ও নাজাতের মাস। আজ এশার নামাজের পর আদায় করতে হবে তারাবির নামাজ। রোজা রাখতে ভোররাতে খেতে হবে সেহরি।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভা থেকে রমজানের দিনক্ষণ ঠিক করা হবে। তবে অধিকাংশ বিশেষজ্ঞের মত, কমিটির সভা শুধুই আনুষ্ঠানিকতা।

সাড়ে ২৯ দিনে চাঁদ একবার পৃথিবীকে প্রদক্ষিণ করে। তাই হিজরি মাসের কোনোটি ২৯ দিনে পূর্ণ হয়। আবার কোনোটি ৩০ দিনে পূর্ণ হয়। কিন্তু পর পর তিন মাস কোনোভাবেই ২৯ বা ৩০ দিনে পূর্ণ হয় না। গত দুটি হিজরি মাস জমাদিউস সানি ও রজব ৩০ দিনে পূর্ণ হয়েছে। তাই চলতি শাবান মাস ২৯ দিনে পূর্ণ হবে তা নিশ্চিত। এ হিসেবে কাল (শনিবার) থেকে শুরু হবে রোজা।

অন্যান্য বছর রমজানের আগের দিনগুলো সেহেরি ও ইফতারের সামগ্রী কেনার ধুম পড়ে দোকানে দোকানে। করোনার কারণে মুদিখানা ছাড়া আর সব দোকান বন্ধ। তাই নেই কেনাকাটার সেই ধুম। যারা রোজায় কেনাকাটায় করতে চান না, তারা আগেভাগেই সেরে ফেলেন ঈদের বাজার। তাদের ভিড়ে মুখরিত থাকত কাপড়ের দোকান। এবার সব বিপণিবিতান বন্ধ। কঠিন সময়ে অচেনা পরিবেশে আসছে রমজান।

এবার রমজানে মসজিদগুলোতে উপচেপড়া ভিড় থাকবে না। ধর্ম মন্ত্রণালয় নির্দেশ দিয়েছে, তারাবিতে দুই হাফেজ, ইমাম, মুয়াজ্জিন, খাদেমসহ ১২ জনের বেশি অংশ নিতে পারবেন না।

LEAVE A REPLY