ঈদের ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাসের নির্দেশ

0
25

তারা নিউজ ডেস্ক:

ঈদের ছুটির আগে গার্মেন্ট শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের সুনির্দিষ্ট কোনো তারিখ নির্ধারণের সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়েছে ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভা। তবে সভা শেষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান জানিয়েছেন, ঈদের ছুটির আগের দিনের মধ্যেই শ্রমিকদের বেতন-ভাতা-বোনাস পরিশোধ করতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

সোমবার (১৩ মে) বিকেলে সচিবালয়ে শ্রম মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় ঈদের আগে গার্মেন্ট শ্রমিকদের বেতন-ভাতা-বোনাস পরিশোধের বিষয় ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। বিকেল সাড়ে ৩টায় সভা শুরু হয়ে আড়াই ঘণ্টার বেশি সময় ধরে চলে। সভায় বিজিএমইএ’র সভাপতি রুবানা হক, বিজিএমইএ’র নেতা, মন্ত্রণালয়ের সচিব, পুলিশ ও গোয়েন্দা সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, সভায় গার্মেন্টস শ্রমিকদের ঈদের আগে বেতন-ভাতা-বোনাস নিয়ে কিছু কিছু প্রতিষ্ঠানে সংকট তৈরির ও শ্রমিক অসন্তোষের আশঙ্কা করা হয়। গোয়েন্দা সংস্থাগুলোর পক্ষ থেকে গত এপ্রিলে মন্ত্রণালয়কে এ সংক্রান্ত রিপোর্ট দেওয়া হয়েছে। রিপোর্টে বলা হয়েছে ৬৬০টি গার্মেন্টসে জরিপ চালিয়ে দেখা গেছে ১৫০ থেকে ১৭০টি গার্মেন্টসে বেতন ভাতা নিয়ে শ্রমিক অসন্তোষ তৈরি হতে পারে। ঈদের ৬/৭ দিন আগে এই বেতন-ভাতা-বোনাস পরিশোধ করতে না পারলে এ ধরনের পরিস্থিতি তৈরি হতে পারে বলেও রিপোর্টে উল্লেখ করা হয়েছে। সূত্র আরও জানায়, সভায় বিজিএমইএ’র নেতারা ঈদের আগে অর্ধেক মাসের বেতন পরিশোধের প্রস্তাব করেন। কিন্তু তাদের এই প্রস্তাব নাকোচ করে দেওয়া হয়।

এদিকে সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেন, ঈদের আগে যাতে শ্রমিকরা বেতন-ভাতা-বোনাস নিয়ে বাড়ি যেতে পারে, শান্তিপূর্ণভাবে ঈদ উদযাপন করতে পারে সে বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি।

এ সময় এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, ঈদের ছুটির আগের দিন বেতন-ভাতা-বোনাস সব পরিশোধ করে দিতে বিজিএমইএ’কে জানিয়ে দিয়েছি। যেদিন থেকে ঈদের ছুটি শুরু হবে সেই ছুটির আগের দিনের মধ্যে সব পরিশোধ করতে হবে। কোনো নির্দিষ্ট তারিখের সিদ্ধান্ত হয়নি। নিয়ম আছে আগের মাসের বেতন পরের মাসের ১০ দিনের মধ্যে দিতে হয়। আমরা আরেকটি সভা করবো। সেই সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ওই সভায় গার্মেন্ট মালিকরাও থাকবেন।

গার্মেন্টস মালিকরা ঈদের আগে ১৫ দিনের বেতন দিতে চান এরকম কোনো বিষয়ে আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, এ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। কিন্তু এমন কোনো সিদ্ধান্ত হয়নি। তারা দাবি করতে পারে, করেছে, কিন্তু তাদের এ দাবি আমি যৌক্তিক বলে মনে করি না।

ঈদের আগে বেতন-ভাতা-বোনাস কোনো প্রতিষ্ঠান পরিশোধ করতে না পারলে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা, এমন প্রশ্নের উত্তরে মন্নুজান সুফিয়ান বলেন, লেবার ল’তে যেটা আছে সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

LEAVE A REPLY