এবার ওজন কমাতেই হবে!

0
19

তারা নিউজ ডেস্ক:

বাড়তি ওজন নিয়ে আর চলতে চাইছেন না, প্রতিজ্ঞা করেছেন এবার ওজন কমাতেই হবে। প্রতিদিন তো অনেক টিপস পড়ছেন, কিন্তু মানছেন তো ঠিকঠাক?

সত্যি ওজন কমাতে চাইলে মেনে চলুন: 

ব্যায়ামে হোক দিন শুরু
প্রতিদিন নির্দিষ্ট সময়ের ২০ মিনিট আগে ঘুম থেকে উঠুন। এই সময়টা ব্যায়ামের জন্য বরাদ্দ রাখুন। দিনের শুরুটাই ব্যায়ামের সবচেয়ে আদর্শ সময়। গবেষণায় দেখা যায়, অন্য সময়ের তুলনায় দিনের শুরুতে ব্যায়াম করলে তা ওজন কমাতে ও স্বাস্থ্য ভালো রাখতে অধিক কার্যকরী।

প্রথম দিনেই কিন্তু ওজন কমে না 
প্রতিদিন ওজন মাপার অভ্যাস ত্যাগ করুন। বারবার ওজন মাপার প্রবণতা আপনাকে মূল লক্ষ্য থেকে দূরে ঠেলে দিতে পারে। অল্প সময়ের ব্যবধানে ওজনে আশানুরূপ পরিবর্তন দেখতে না পেয়ে অনেকেই উৎসাহ হারিয়ে ফেলতে পারেন। সপ্তাহে একবার করে সকাল বেলা ওজন মাপুন।

ক্ষুধা লাগলেই খান 
অনেক সময় ক্ষুধা না লাগলেও খেতে ইচ্ছা করে। আপনার আসলেই ক্ষুধা লেগেছে কিনা জেনে নিন। চিন্তা করুন তো কতক্ষণ পানি পান করেন না, বেশ কিছুক্ষণ হয়ে গেছে? আগে এক গ্লাস পানি পান করুন। এরপরও যদি খাবারের ইচ্ছা থাকে তাহলে অল্প কিছু খান।

সপ্তাহে ১পাউন্ড
সপ্তাহে ১পাউন্ড ওজন কমাতে হলে আমাদের প্রতিদিনের খাবার থেকে ৫০০ ক্যালোরি বাদ দিতে হবে। আর খাবার না কমিয়ে শুধুমাত্র ব্যায়াম করে যদি আমরা এই ওজন কমাতে চাই তবে প্রতিদিন একঘণ্টার বেশি ভারী ব্যায়াম করতে হবে। যা সত্যিই বেশ কঠিন কাজ।

খাবারের মেন্যুতে
প্রতিদিনের খাবারের মেন্যুতে রাখুন যেকোনো ‍শাক। বিশেষ করে পালং শাক, কারণ এতে রয়েছে ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম ও ভিটামিন এ, বি-৬, সি ও কে।

ওজন কমাতে খুব ভালো কাজ করে আঙুর। এতে রয়েছে উচ্চমানের ভিটামিন সি, পটাশিয়াম, ফলিক এসিড ও ফাইবার।

LEAVE A REPLY