ছোট দোষে বড় জরিমানা!

0
8

তারা নিউজ ডেস্ক:

নিয়ম না মানলে বড় জরিমানার বিধান রেখে নতুন ট্রাফিক আইন চালু হয়েছে ভারতে। তবে, কেন্দ্রের এ সিদ্ধান্ত মানতে নারাজ বেশ কয়েকটি রাজ্য। নতুন আইনের মাধ্যমে জনগণের ওপর জরিমানার বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে দাবি করে তা কার্যকর না করার ঘোষণা দিয়েছে তারা।

ভারতীয় সংবাদমাধ্যম  জানায়, ট্রাফিক আইন ভঙ্গের অপরাধে গত বুধবার (১১ সেপ্টেম্বর) দিল্লিতে একটি ট্রাকের প্রায় দুই লাখ রুপি জরিমানা করা হয়েছে। ওভারলোডসহ আরও কিছু অপরাধে ট্রাকচালককে ১ লাখ ৩১ হাজার রুপি ও মালিককে ৬৯ হাজার ৫০০ রুপি জরিমানা করা হয়।

গত ১ তারিখ থেকে কার্যকর হওয়ার পর নতুন আইনে এখন পর্যন্ত এটিই সবচেয়ে বড় জরিমানার ঘটনা।

এর আগে, ট্রাফিক আইন না মানার দায়ে রাজস্থানের এক ট্রাকমালিককে ১ লাখ ৪১ হাজার রুপি জরিমানা করা হয়। গত সপ্তাহে উড়িষ্যার আরেক ট্রাকচালক জরিমানা দিয়েছেন ৮০ হাজার রুপি।

আরও পড়ুন> সিনেমার কাহিনী বাস্তবে দেখাচ্ছে ভারত!

এত বড় অঙ্কের জরিমানা নিয়ে গোটা ভারতজুড়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। বিরোধীদলগুলো সরাসরি প্রতিবাদ জানিয়েছে এ আইনের।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন আইন প্রত্যাখ্যান করে জানিয়েছেন, তার রাজ্য এ ধরনের কঠোর নিয়ম জনগণের ওপর জোর করে চাপিয়ে দেওয়ার কোনো সম্ভাবনা নেই।

বিজেপিশাসিত গুজরাট, মহারাষ্ট্র, গোয়া ও কর্ণাটক ঘোষণা দিয়েছে, তারা কারও ওপর নতুন আইনের বড় জরিমানা আরোপ করবে না।

মধ্য প্রদেশ, কেরালা, দিল্লির মতো বিরোধীদল-শাসিত রাজ্যগুলোও ইঙ্গিত দিয়েছে, কঠোর নিয়ম কার্যকর না করার।

তবে, নতুন আইন কার্যকরের পক্ষে সাফাই গেয়ে দেশটির সড়ক যোগাযোগ ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়করি বলেন, প্রতিবছর সড়ক দুর্ঘটনায় দেড় লাখ মানুষ মারা যান, যার ৬৫ শতাংশই ১৮-৩৫ বছর বয়সী। তারা কোনো সন্ত্রাসী হামলা বা দাঙ্গায় প্রাণ হারাচ্ছেন না। দুর্ঘটনার হাত থেকে মানুষের জীবন বাঁচাতেই এ জরিমানার বিধান চালু হয়েছে। এটি দল, মত, রাজ্য সরকারের ঊর্ধ্বে থাকা উচিত। এটি কার্যকর করতে সবার সাহায্য দরকার।

LEAVE A REPLY