টেস্ট র‍্যাংকিংয়ে তামিম-রিয়াদ-সৌম্যর ব্যাপক উন্নতি

0
55

তারা নিউজ ডেস্ক:

নিউজিল্যান্ডের মাটিতে হারের ধারা ভাঙতে পারেনি বাংলাদেশ। ওয়ানডে সিরিজ হারার পর প্রথম টেস্টেও বড় ব্যবধানে হার। একদিন বাকি রেখেই এক ইনিংস ও ৫২ রানে হেরে যায় টাইগাররা। তবে এত খারাপের মধ্যেও টেস্ট র‍্যাংকিং হাসি ফুটিয়েছে বাংলাদেশের ব্যাটসম্যানদের মুখে।

হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে তামিম ইকবালের ব্যাট থেকে আসে ১২৬ রানের দারুণ এক ইনিংস। দ্বিতীয় ইনিংসেও তামিম করেন ৭৪ রান। ব্যাটে তার এই রান তাকে টেস্ট ক্রিকেটে সেরা র‍্যাংকিংয়ে নিয়ে এসেছে।

এই দুটি ইনিংসের কল্যাণে সদ্য প্রকাশিত আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় ১১ ধাপ এগিয়ে গেছেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম। উঠে এসেছেন ২৫তম স্থানে। ৬২৬ রেটিং পয়েন্ট নিয়ে ছাড়িয়ে গেছেন সাকিব আল হাসানকে। ৬১০ রেটিং নিয়ে সাকিব আছেন ২৮তম স্থানে।

ক্যারিয়ারসেরা র‌্যাংকিংয়ে উঠে এসেছেন মাহমুদউল্লাহ রিয়াদও। প্রথম ইনিংসে মাত্র ২২ রান করলেও দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ১৪৬ রানের দারুণ এক ইনিংস। আর এতেই ১২ ধাপ এগিয়ে ৪০ নম্বরে অবস্থান তার। এগিয়েছেন বোলারদের র‌্যাংকিংয়েও। তিন ধাপ এগিয়ে আছেন ৬৩তম স্থানে।

প্রথম ইনিংসে মাত্র ১ রান করলেও সৌম্যর পুরো উল্টো রূপ দেখা যায় দ্বিতীয় ইনিংসে। তামিমের পাশাপাশি বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক হয়ে যান সৌম্য। করেন ১৪৯ রান। যা তাকে র‌্যাংকিংয়ে এগিয়ে দেয় ২৫ ধাপ। উঠে আসেন ৬৭ নম্বরে।

আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে আছেন, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, চেতশ্বর পুজারা, স্টিভেন স্মিথ ও জো রুট।

LEAVE A REPLY