দেশে ডুয়েল স্ক্রিনের ল্যাপটপ আনলো আসুস

0
33

তারা নিউজ ডেস্ক:

নিজেদের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কম্পিউটেক্স-২০১৯ ট্রেড শোতে নতুন দু’টি ল্যাপটপ উন্মোচন করেছে আসুস। দেশের বাজারে জেন বুক প্রো ডুয়ো ও জেন বুক ডুয়ো নামে দু’টি ল্যাপটপ এনেছে প্রতিষ্ঠানটি।

দু’টিতে আছে ডুয়েল ডিসপ্লে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দেশের বাজারে ১৪ ইঞ্চির জেনবুক ডুয়ো ১৪ (ইউএক্স৪৮২) মডেলের ল্যাপটপটি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের সিইএস আয়োজনে ইনোভেশন পুরস্কার জয়ী নতুন এ ল্যাপটপটির মাধ্যমে আসুস পরিচয় করালো দুই স্ক্রিনের স্ক্রিনপ্যাডপ্লাস ডিসপ্লে।

আসুসের সঙ্গে যুক্ত হলেন বাংলাদেশ জাতীয় দলের ক্যাপ্টেন তামিম ইকবাল। তিনি জেনবুক ডুয়ো ক্যাম্পেইনে আসুস ও তার সোশাল মিডিয়া পেইজে প্রচারণা চালাবেন।
জেনবুক ডুয়ো ১৪: আল্টিমেট মোবাইল প্রোডাক্টিভিটি
জেনবুক ডুয়ো ১৪-তে রয়েছে ইন্টেলের একাদশ প্রজন্মের ইন্টেল কোর আই৭ প্রসেসর, যা ইন্টেলের ইভো প্লাটফর্ম হিসেবে স্বীকৃত। এতে থাকছে ইন্টেলের আইরিশ এক্সই গ্রাফিক্স ও ১৬ জিবি র‍্যাম। ১৪ ইঞ্চির মূল ডিসপ্লের সঙ্গে থাকছে ১২ দশমিক ৬ ইঞ্চির দ্বিতীয় স্ক্রিন, দুটোই টাচ সমর্থিত। ল্যাপটপটিতে রয়েছে আলট্রা-ফাস্ট পিসিআইই তিন দশমিক শূন্য এক্স৪ ৫১২ জিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ সুবিধা।

জেনবুক ডুয়ো ১৪ ডিভাইসে রয়েছে আসুসের নিজস্ব প্রযুক্তি যা একাদশ প্রজন্মের ইন্টেল প্রসেসরে দেবে অধিক পারফরম্যান্স। পারফরম্যান্স মোড ব্যবহার করে ব্যবহারকারীরা সমমানের ল্যাপটপের থেকে এতে ৪০ শতাংশ পর্যন্ত কর্মক্ষমতা বেশি পাবেন। এতে ইন্টেল আইরিশ এক্সই গ্রাফিক দেওয়ায় ভিজ্যুয়াল ও মাল্টিটাস্কিং, ছবি সম্পাদনা, ক্যাজুয়াল ভিডিও এডিটিংসহ বিভিন্ন টাস্ক সহজেই এবং সাবলীলভাবে করা যাবে।

ল্যাপটপটি ঠাণ্ডা রাখতে দেওয়া হয়েছে অ্যাডভান্সড থার্মাল কুলিং সিস্টেম। আর দেওয়া হয়েছে ৩ মিলিমিটার পাতলা চেসিস। যা এর কুলিং দক্ষতা আরও বাড়াবে। এছাড়াও থান্ডারবোল্ট সমর্থন থাকায় এতে ৮কে মনিটর, কিংবা ২ টি ৪কে মনিটর একত্রে সংযোগ করা যাবে। ল্যাপটপটিতে সাথে দেয়া থাকচবে আসুস পেন (স্টাইলাস)।

স্ক্রিনপ্যাড প্লাস ডিসপ্লে (বিল্ট-ইন সেকেন্ডারি ডিসপ্লে)
ল্যাপটপটির মূল আকর্ষণ এর ফুল-ওয়াইড সেকেন্ডারি টাচ-স্ক্রিন ডিসপ্লে যার রেজুলেশন ৩৮৪০*১১০০ পিক্সেল ও উজ্জ্বলতা ৪০০ নিট। আর এটি উপরের দিকে বাড়ানো যাবে ৭ ডিগ্রি পর্যন্ত। চারপাশের ফ্রেমলেস ন্যানো-এজ ডিসপ্লেতে এর ব্যবহারকারী তার নিজের ইচ্ছে মত নিজের প্রয়োজনীয় কাজ সাজিয়ে নিতে পারবেন। এছাড়া এর দুটি স্ক্রিন-ই সর্বোচ্চ ৪০৯৬ প্রেশার লেভেল সাপোর্ট করে।

স্ক্রিনপ্যাড প্লান এর কার্যক্ষমতা বাড়াতে ল্যাপটপটিতে দেয়া থাকছে স্ক্রিন এক্সপার্ট ২ সফটওয়্যার, যা স্ক্রিনটিতে আরও বেশি বিল্ট-ইন অ্যাপ ব্যবহারের সুবিধা দেবে। এতে ব্রাশ সাইজ, স্লাইডার এবং স্ক্রল সব কাজ করার ক্ষেত্রেই পৃথক ও সহজ কন্ট্রোল প্যারামিটার প্রদান করবে। এখন কন্ট্রোল প্যানেল থেকে অ্যাডোবি ফটোশপ, লাইটরুম, প্রিমিয়ার ও আফটার ইফেক্টস এবং আরও কম্পিটেবল অ্যাপ ব্যবহারের সুবিধা আনবে।

কবে পাওয়া যাবে, দাম কত?
আসুস জেনবুক ডুয়ো ১৪ (ইউএক্স৪৮২) দেশব্যাপী পাওয়া যাচ্ছে। ল্যাপটপটির বাজার মূল্য ১ লাখ ৩০ হাজার টাকা থেকে শুরু। দেশব্যাপী ল্যাপটপটি পাওয়া যাচ্ছে কাছের কম্পিউটার মার্কেটে।

LEAVE A REPLY