পাকিস্তানে গুরুদুয়ারাকে মসজিদ করার পদক্ষেপে ভারতের প্রতিবাদ

0
12

তারা নিউজ ডেস্ক:

লাহোরে অবস্থিত একটি বিখ্যাত গুরুদুয়ারাকে মসজিদে রুপান্তরিতের পদক্ষেপের প্রতিবাদ জানিয়েছে ভারত। পাকিস্তান দূতাবাসে এই প্রতিবাদ জানায় ভারত।

এনডিটিভিসহ ভারতের কয়েকটি শীর্ষস্থানীয় মিডিয়া এমন তথ্য নিশ্চিত করেছে।

এ ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এক বিবৃতিতে বলেন, ‘লাহোরের নাউলাখা বাজারে অবস্থিত গুরুদুয়ারা শহীদি আস্থান, যেটি শহীদ ভাই তারু সিং জি’র স্মরণে করা হয়েছিল। পাকিস্তান দাবি করছে এটি শহীদ গঞ্জ মসজিদের জায়গা এবং তারা এটি মসজিদে রুপান্তরের পদক্ষেপ নিচ্ছে। এমন ঘটনায় পাকিস্তান দূতাবাসে ভারত কঠোর প্রতিবাদ জানাচ্ছে। ’

শিখ ধর্মের উপাসনালয় গুরুদুয়ারা শহীদি আস্থান ভাই তারু জি হচ্ছে একটি ঐতিহাসিক জায়াগা। যেখানে ১৭৪৫ সালে ভাই তারু জি বিশাল ত্যাগ করেছিলেন। মুখপাত্রটি আরও বলেন, এটি শিখদের সম্মানের জায়গা এবং এটিকে পবিত্র হিসাবে বিবেচনা করা হয়। এই ঘটনাটি ভারত উদ্বেগের সাথে দেখছে।

এদিকে পাকিস্তানে সংখ্যালঘু শিখদের জন্য ন্যায়ের ডাক দিয়েছেন ভারতের পাঞ্জাবের শিখদের রাজনৈতিক দল শিরোমনি আকালি ডালের মুখপাত্র মঞ্জিন্দর সিং। তিনি এক টুইটে পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের প্রতি চরমপন্থীরা বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন।

LEAVE A REPLY