বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর আর নেই

0
23

তারা নিউজ ডেস্ক:

বরেণ্য শিক্ষাবিদ, সাহিত্যিক, শিল্প-সমালোচক বোরহানউদ্দীন খান জাহাঙ্গীর মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলিয়াহি রাজিউন)।

সোমবার দুপুর ১২টার দিকে গুলশানে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৮৪ বছর।
বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। এই অবস্থায় সোমবার দুপুরে গুলশানে নিজের বাড়িতে তার মৃত্যু হয়।

বিকালে বোরহানউদ্দীন খান জাহাঙ্গীরের মরদেহ তার জন্মভূমি চাঁদপুরের কচুয়ায় নিয়ে যাওয়া হবে। সেখানে সন্ধ্যায় তার দাফন সম্পন্ন হবে।

বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর এ দেশের সাহিত্য, শিল্প, সমালোচনা, গবেষণার ক্ষেত্রে অন্যতম পথিকৃৎ। চিত্রসমালোচনায় তার বিশেষ অবদান অনস্বীকার্য। দেশের সব সামাজিক-রাজনৈতিক আন্দোলনে সব সময় সামনের সারিতে ছিলেন তিনি।

১৯৩৬ সালের ৯ জানুয়ারি চাঁদপুরে জন্ম এ গুণীর। তার বাবা আশেক আলী খান ও মা সুলতানা বেগম। কর্মজীবনে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্য হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর করে ইংল্যান্ডের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন তিনি। তার অভিসন্দর্ভ ছিল- Differentiat ion, Polarisation and Confrontation in Rural Bangladesh।

LEAVE A REPLY