মনোনয়ন দৌড়ে মাগুরা-১ (শ্রীপুর ও সদর) আসনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সময়কার তুখোড় ছাত্রনেতা ‘শেখ হাসিনার চারাগাছ’ খ্যাত পঙ্কজ সাহা এগিয়ে রয়েছেন

0
1969

তারা নিউজ ডেস্ক : বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন ১৯৭১ সালে স্বাধীনতা ও সার্বভৌমত্ব। আর এ স্বাধীনতা ও সার্বভৌমত্বের লড়াইয়ে নেতৃত্বদানকারী একমাত্র রাজনৈতিক দল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশ আওয়ামী লীগ যখন স্বাধীনতাপূর্ব ’৭০-এর নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ঠিক সেই সময়ও জন্ম হয়নি। অতঃপর স্বাধীনতাত্তোর ১৯৭৩ সালের ১০ মে, নতুন প্রজন্মের অহংকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল শাখার নির্বাচিত সাবেক সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা পঙ্কজ সাহা জন্মগ্রহণ করেন। অতঃপর স্কুল-কলেজের গন্ডি পেরিয়ে বাংলাদেশের সীমান্তবর্তী জেলা মাগুরা এক অজপাড়াগাঁও থেকে মেধা ও যোগ্যতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসে ভর্তি হন এই মেধাবী ছাত্রনেতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর মুক্তিযুদ্ধের আদর্শের অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্নে অনুপ্রাণিত হয়ে শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ছাত্র সংগঠন-বাংলাদেশ ছাত্রলীগের ছাত্র রাজনীতিতে সক্রিয়ভাবে যুক্ত হন। আর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার পাশাপাশি ছাত্র রাজনীতির আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নে দীর্ঘপথ পাড়ি দেন। এই দীর্ঘপথ পরিক্রমায়এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল শাখার ছাত্র সংসদ নির্বাচনে মেধাবী ছাত্রদের ভোটে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন। অতঃপর, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সংসদের জনপ্রিয় সাবেক সহ-সম্পাদক ছাত্রনেতা পঙ্কজ সাহা ছাত্ররাজনীতি শেষে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপকমিটির অন্যতম সদস্যও নির্বাচিত হন। অধিকন্তু, ১৯৯৬ সালে তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার আমলে কারা নির্যাতনেরও শিকার হন পঙ্কজ সাহা।
বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য হিসেবে সক্রিয় রাজনীতিতে যুক্ত রয়েছেন। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধের আদর্শের রাজনীতি ও বাংলাদেশ আওয়ামী লীগের আদর্শকে ধারণ করে সর্বদা সকল রাজনৈতিক কর্মকান্ডে যুক্ত রয়েছেন। আরো উল্লেখ্য যে, মাগুরা-১ আসন (শ্রীপুর ও সদর)-এর প্রয়াত সংসদ সদস্য ডা. এম এস আকবরের মৃত্যুতে আসনটি শূন্য হলে পঙ্কজ সাহা ঐ আসনে উপনির্বাচনে অংশগ্রহণ করেন। তখনকার ঐ উপনির্বাচনে তিনি যখনএকজন প্রার্থী হিসেবে মনোনয়নের জন্য সাক্ষাৎকার দিতে যান মনোনয়ন বাছাই কমিটিতে তখন মনোনয়ন বাছাইকারী বোর্ডের এক সদস্য তাকে শেখ হাসিনার সাথে পরিচয় করিয়ে দিতে গেলে শেখ হাসিনা বলেন- পঙ্কজ সাহা ‘আমার চারাগাছ’। আর বাংলাদেশ আওয়ামী লীগের গৌরবোজ্জ্বল ছাত্র রাজনীতির পুরোধা ও বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার উল্লেখিত অভিমত থেকেই বোঝা যায় তিনি সাবেক ছাত্র নেতা পঙ্কজ সাহাকে কত স্নেহ করেন।

LEAVE A REPLY