হুয়াওয়ের ওএস হারমনি থাকবে ওপেন সোর্স প্ল্যাটফর্মে

0
17

তারা ‍নিউজ ডেস্ক:

স্মার্টফোনের জন্য প্রযুক্তি প্রতিষ্ঠান হুওয়ায়ে নির্মিত অপারেটিং সিস্টেম (ওএস) হারমনি থাকবে ওপেন সোর্স বা উন্মুক্ত প্ল্যাটফর্মে। ব্যবহারকারীদের দারুণ অভিজ্ঞতা দিতে ডেভেলপাররা যেনো অপারেটিং সিস্টেমটির প্রতিনিয়ত উন্নয়নে কাজ করতে পারেন, সেজন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে হুয়াওয়ে।

হারমনি ওএস এর বিভিন্ন দিক তুলে ধরে এসময় জানানো হয়, এই অপারেটিং সিস্টেমটি মাইক্রো কার্নেল বেজ, যা ব্যবহার করা যাবে বড় পরিসরে। স্মার্ট স্পিকার, স্মার্ট স্ক্রিন, গাড়ি, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করা যাবে হারমনি।

এসময় রেমন্ড ঝোঁ বলেন, বিভিন্ন ধরনের স্মার্ট ডিভাইসে বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেম ব্যবহার হয়ে আসছে। যে কারণে একেক ধরনের ডিভাইসে আলাদা আলাদা প্রোগ্রামিংয়ে অ্যাপস তৈরি করতে হয়। আমরা এই জায়গাটিতেই বিপ্লব আনতে যাচ্ছি। যেমন এখন স্মার্টফোনের জন্য প্রায় ৩.৯ মিলিয়ন অ্যাপস আছে। স্মার্ট ওয়াচের জন্য আছে ২০ হাজারের বেশি, টেলিভিশনের জন্য ১০ হাজার এবং গাড়ির জন্য ১০০ এর বেশি অ্যাপস আছে। হারমনি এমন একটি ওএস হবে, যেখানে এমন সবধরনের ডিভাইসই ব্যবহার করা যাবে একটি অপারেটিং সিস্টেমে।

রেমন্ড বলেন, উন্নয়নের জন্য হারমনিকে ডেভেলপারদের কাছে ওপেন সোর্স প্ল্যাটফর্মে দেওয়া হবে। এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর চেয়ে সম্পূর্ণ আলাদা। এটি এমনভাবে তৈরি করা হয়েছে, যেন এর ব্যবহার হয় সম্পূর্ণ নিরাপদ। এই অপারেটিং সিস্টেমে একবার একটি অ্যাপস ডেভেলপ করা হলে অনায়াসেই অনেকগুলো ডিভাইসে ব্যবহার করা যাবে।

ব্যবহারকারীদের জীবন ব্যবস্থার সর্বস্তরকে এই প্ল্যাটফর্মে এক করা যাবে বলেও জানানো হয় হুয়াওয়ের পক্ষ থেকে।

এছাড়া এ দিন নিজেদের নতুন মডেল ‘নভো-৫টি’ বাজারে উন্মোচনের ঘোষণা দেয় হুয়াওয়ে। কৃত্রিম বুদ্ধিমত্তা ও পাঁচটি ক্যামেরা সম্পন্ন এই ডিভাইসটি আজ থেকে অনলাইনে প্রি-অর্ডারে পাওয়া যাচ্ছে। পাঁচটি ক্যামেরার মধ্যে ওয়াইড এঙ্গেল লেন্স, ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, ম্যাক্রো ক্যামেরা এবং সর্বোচ্চ ৪৮ মেগাপিক্সেলের ব্যাক ক্যামেরাও আছে ডিভাইসটিতে। ক্র্যাশ ব্লু, ব্ল্যাক এবং মিড সামার পার্পল- এই তিন রঙে ১৮ সেপ্টেম্বর থেকে সরাসরি বাজারে উন্মুক্ত হবে নভো-৫টি। ৮ জিবি র‌্যাম এবং ১৩৮ জিবি রমের ডিভাইসটির দাম ধরা হয়েছে ৪৯ হাজার ৯৯৯ টাকা।

LEAVE A REPLY